Wednesday - 12 - August - 2020

হজক্যাম্প থেকে বাড়িতে যাচ্ছে ১৪২ জন, গাজীপুর যাবেন ৫৯

Published by: সংবাদ ডিজিটাল ডেস্ক |    Posted: 4 months ago|    Updated: 4 months ago

An Images

সংবাদ ডিজিটাল ডেস্ক :

আশকোনার হজক্যাম্পে সবার স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। করোনার কোনো উপসর্গ না পাওয়ায় ১৪২ জনকেই নিজ নিজ বাড়িতে হোম কোয়ারেন্টাইনে রাখা হবে। এছাড়া ৫৯ জনকে গাজীপুরে নেয়া হবে। তাদেরও স্বাস্থ্য পরীক্ষা করা হবে।

শনিবার রাতে আশকোনা হজ ক্যাম্পে এক সংবাদ ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ একথা জানিয়েছেন। সকালে ঢাকায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামার পর তাদের আশকোনায় হজ ক্যাম্পে নেওয়া হয়েছিল। প্রায় ১১ ঘণ্টা পর তাদের বাড়িতে পাঠানো হলো।

এর আগে পরিবার, স্বজন সর্বোপরি দেশের মানুষের স্বার্থে বিদেশ ফেরতদের কোয়ারেন্টাইনে থাকার অনুরোধ জানানো হলেও সদ্য ইতালির রোম থেকে ফেরা ১৪২ জন সরকারি নির্দেশনা মেনে চলতে অস্বীকৃতি জানায়। পরীক্ষা নিরীক্ষার জন্য তাদের আশকোনা হজক্যাম্পে নেয়া হলে সেখানে বিশৃঙ্খলা সৃষ্টি করে। এক পর্যায়ে তাদের নিয়ন্ত্রণে পুলিশের পাশাপাশি মোতায়েন করা হয় সেনা সদস্য।

ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ বলেন, ইতালিফেরত যে ১৪২ জনকে হজক্যাম্পে আনা হয়েছিল, তাদের স্বাস্থ্যপরীক্ষা করা হয়েছে। কারও শরীরেই করোনার কোনো লক্ষণ নেই। এখন যারা বাড়ি যেতে চাচ্ছেন, তাদের যেতে দেওয়া হচ্ছে। রাত হয়ে গেছে বলে বা নিরাপত্তাজনিত কারণে যারা আজ যাবেন না, তারা কাল যাবেন। শনিবার রাতে হজ ক্যাম্পে তাদের থাকার ব্যবস্থা করা হয়েছে।

তিনি জানান জানান, তারা বাড়িতে গিয়ে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকবেন। তবে বাড়ি যাওয়ার পথে তারা কোনো গণপরিবহন ব্যবহার করতে পারবেন না। ব্যক্তিগত গাড়িতে পুলিশের পাহারায় তাদের বাড়ি ফিরতে হবে। প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা করে তাদের কারও করোনা সংক্রমণের প্রাথমিক উপসর্গ পাওয়া যায়নি।

এছাড়া বিকেলে আরও ৫৯ জন ইতালি থেকে দেশে ফিরেছেন বলেও জানান আবুল কালাম আজাদ। তার ব্রিফিংয়ের সময়ই ওই ৫৯ জন হজক্যাম্পে পৌঁছান। তাদের গাজীপুরের মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং ইনস্টিটিউটে রাখার কথা।


তিনি জানিয়েছেন, আগামীকাল রোববার আরও প্রায় ১৫৫ জন লোকের ইতালি থেকে দেশে আসার কথা তারা শুনেছেন।